নিউজ পোর্টাল থেকে আয়

আসসালামুআলাইকুম প্রিয় ভাই ও বোনেরা কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহ তা’আলার অশেষ রহমতে সবাই ভালো আছেন।

 

আজকের শিরোনাম দেখে বুঝতেই পারছেন আজ আমরা কি নিয়ে আলোচনা করবো। অনেকেই অবাক হচ্ছেন নিউজ পোর্টাল থেকে আপনারা আবার কি ভাবে আয় করবেন? আমি আপনাদের সব কিছু ক্লিয়ার করে বুঝিয়ে দেব আশাকরি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পরবেন।

 

আপনি সরাসরি নিউজ পোর্টাল থেকে আয় করতে পারবেন না এর জন্য আপনাকে প্রথমে একটি ওয়েবসাইট ক্রিয়েট করতে হবে। হয়তো আপনাদের অনেকের মনে প্রশ্ন আসছে ওয়েবসাইট কি? আমি আপনাদের ক্লিয়ার করে বলছি ওয়েবসাইট হলো ওয়েবে বা ইন্টারনেটে কোন তথ্য রাখার একটি মাধ্যম। ।অর্থাৎ ওয়েবপেজে বিভিন্ন তথ্য সংরক্ষণের মাধ্যমকে ওয়েবসাইট বলা হয়। এখানে আপনি নিজের পছন্দমত যে কোন ধরনের তথ্য সেভ করতে পারবেন।

 

বর্তমান সময়ে প্রায় সকলেই তার নিজের বা প্রতিষ্ঠানের তথ্য ওয়েবসাইটে সংরক্ষণ করছে। কারণ ওয়েবসাইটে তথ্য সংরক্ষণ করলে তা হারানোর ভয় খুবই কম থাকে এবং খুব সহজেই পৃথিবীর যে কোন স্থান থেকে সেগুলো কন্ট্রোল করা যায়। নিজের কোন লেখা, ভিডিও, ছবি, সফটওয়ার ইত্যাদি এখানে জমা রাখতে পারবেন।ওয়েবসাইট এমন একটি ইন্টারনেট মাধ্যম যেখানে কম-বেশি বিশ্বের সব মানুষই ভিজিট করতে পারে।

 

ওয়েবসাইট ক্রিয়েট করতে ২০০০/৪০০০ টাকা লাগে ডোমেইন কেনার জন্য। ডোমেইন কিনলেই আপনার ওয়েবসাইট ক্রিয়েট হয়ে যাবে। এরপর আপনাকে একটু কস্ট করে এই পেজে কাজ করতে হবে প্রতিনিয়ত আপনাকে কনটেন্ট লিখতে হবে। এরপর আপনাকে খুব ভালোভাবে আপনার ওয়েবসাইটটিকে সাজাতে হবে। আপনি চাইলে ফ্রি কিছু থিমও ডাউনলোড করতে পারেন এবং এই সকল থিম দিয়ে খুব ভালো ভাবে আপনার ওয়েবসাইটটিকে সাজাতে পারেন৷ এই গেল ওয়েবসাইট ক্রিয়েট,সাজানো এবং ডোমেইন কেনার কাজ।

 

আপনি যদি ভেবে থাকেন যে আপনার কাজ এইখানেই শেষ তবে এটি আপনার ভুল একটি ধারনা৷ আপনার মুল কাজ এখন থেকেই শুরু। এখন আপনাকে আপনার এই ওয়েবসাইটে প্রচুর পরিমানে নিউজ লিখতে হবে। যেমন তেমন নিউজ লিখলে হবে না এবং আপনাএ বুঝে বুঝে ভালো নিউজ চয়েজ করতে হবে। এরপর আপনার নিউজ লেখার কথা গুলির মান খুব ভালো হতে হবে যাতে করে ভিউয়াররা আপনার ওয়েবসাইটে আকৃস্ট হয়। এবং যে নিউজ পাবলিশ করবেন তাতে অবশ্যই সত্যতা থাকতে হবে।

 

আপনি আপনার মন গড়া নিউজ বানিয়ে লিখলে হয়তো প্রথম প্রথম ভিউয়ার আসবে কিন্তু পরে যখন বুঝতে পারবে আপনার নিউজ গুলি ভুঁয়া তখন আপনার ওয়েবসাইটে কেউ ভিসিট করবে না এতে করে আপনারই ক্ষতি হবে। তাই অবশ্যই আপনি যে নিউজটি লিখবেন সেটি ভালাও করে বুঝে এবং প্রপার খোজ খবর নিয়ে লিখবেন। প্রথমে আপিনার ভিউয়ার কম হলেও যখন আপনার লেখার মান ভালো হবে ও খবরে সত্যতা থাকলে এমনিতেই আসতে আসতে ভিউয়ার আসবে এবং আপনার ওয়েবসাইট আস্তে আস্তে গ্রো করবে।

 

এখন কথা হলো আপনার কিভাবে ইনকাম হবে? আমি সেটিও এখন বুঝিয়ে বলছি আপনারা হয়তো অনেকে অনলাইন নিউজ পেপার পড়েন। তো আপনারা যখন নিউজ গুলি পড়েন বা দেখেন আপনি আবশ্যই লক্ষ্য করেছেন যে বিভিন্ন ধরনের এড আসে আসলে এই এডের মাধ্যমেই ইনকাম করে। এখন কথা হলো আপনার ওয়েবসাইটে কিভাবে এড আসবে? এর জন্য যখন আপনার ওয়েবসাইটে যখন প্রচুর ভিউয়ার আনতে হবে এবং যখন ভিউয়ার আসবে তখন আপনি গুগল এডসেন্সে এপ্লাই করতে পারবেন তারপর গুগল আপনার ওয়েবসাইট ভ্যারিফাই করলে আপনার ওয়েবসাইটে এড আসা শুরু হবে যার ফলে তার ইনকাম আসা শুরু হবে। এরপর যত ভিউয়ার আসবে আপনার তত টাকা ইনকাম হবে এবং আপনি অনেক টাকা আয় করতে পারবেন।

এখন আপনাদের মনে হতে পারে গুগল এডসেন্স আবার কি? আমি এই বিষয়টিও আপনাদের বলছি

 

গুগল এডসেন্স

অনলাইন থেকে টাকা ইনকামের জন্য অন্যতম সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল অ্যাডসেন্স। যখন আপনার ওয়েবসাইটে অনেক বেশি বেশি ভিজিটর আসবে তখন আপনি আপনার সাইটটি গুগল অ্যাডসেন্সের এর জন্য এপ্লাই করতে পারবেন । গুগল অ্যাডসেন্সে আপনার ওয়েবসাইটটি ভ্যারিফাই করবে এবং করা হয়ে গেলে গুগল আপনার ওয়েবসাইটে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন শো করাবে। যার ফলে আপনার ইনকাম শুরু হবে এবং বলা বাহুল্য যে এডসেন্স এর আওতায় আপনি ৬৫% সিপিসি বা কস্ট পার ক্লিক পাবেন যেটার মাধ্যমে অনেক আয় করা সম্ভব যেটা সম্পুর্ণ প্যাসিভ ইনকাম।

 

কিন্তু কথা গুলি শুনে অনেক সোজা মনে হলেও কাজটি অতটা সোজা নয় এবং তবে আপনার ওয়েবসাইটটি অ্যাডসেন্সে এপ্লাই করার জন্য গুগলের কিছু শর্ত পূরণ করতে হবে। যা আপনি গুগলের অ্যাডসেন্সের কমিউনিটি গাইডলাইনে পাবেন। এখানে অনেক কন্ডিশন আছে যা আপনাকে খুব মনোযোগের সাথে পড়তে হবে।

 

আপনাকে অবশ্যই মনে রাখতে হবে ওয়েবসাইটে কখনই ভলগার বা এডাল্ট কোন কনটেন্ট পাবলিশ করা যাবে না। একই সাথে অন্য কোন ওয়েবসাইট থেকে কপি করে কোন কিছু নিজের সাইটে পাবলিশ করা যাবে না। এতে আপনার ওয়েবসাইটটি ব্যান হয়ে যেতে পারে। এই ধরনের কিছু আপনার ওয়েবসাইটে থাকলে কোন অবস্থাতেই গুগল আপনার সাইটটি অ্যাডসেন্সের জন্য অ্যাপ্রুভ করবে না।

 

আপনি অনেক সাইটে ঢুকে দেখবেন যে, সাইটে পোস্টের ভিতরে বা উপরে বা নিচে বা সাইটে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখাচ্ছে। মূলত এই ভাবেই আপনার সাইটে বিজ্ঞপন দেখাবে অ্যাডসেন্স। আপনার সাইটের যে সকল স্থান ফাকা থাকবে সেই সকল স্থান বেছে নিবে গুগল অ্যাড শো করানোর জন্য। এছাড়া আপনি নিজেও আপনার অ্যাডসেন্স থেকে বিজ্ঞাপনের কোড কপি করে আপনার সাইটের যে কোন জায়গায় বসিয়ে দিতে পারবেন।এভাবেই মূলত অ্যাডসেন্স থেকে ইনকাম করা যায়।

 

এখন কথা হলো আপনি কি ভাবে টাকা তুলতে পারবেন?? যখন আপনার সাইটটি অ্যাডসেন্স অ্যাপ্রুভ করবে তখন অ্যাডসেন্সেই একটা অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। যেখান থেকে আপনি আপনার ইনকামের টাকা দেখার পাশাপাশি আপনার সাইটের টোটাল ভিজিটর, টোটাল পেজ ভিউ, ক্লিক সব কিছুই দেখতে পারবেন।

 

সাইট থেকে প্রতিদিনের ইনকামের টাকা প্রতিদিনই সাথে সাথে অ্যাডসেন্সের অ্যাকাউন্টে অ্যাড করে দেয় গুগল। তবে পুরা মাসের ইনকামের টাকা তার পরের মাসের ১৫ তারিখে মূল ব্যালেন্সে অ্যাড করে দেয় গুগল।
তারপর আপনার কোন একটা অনলাইন সাপোর্টেড ব্যাংক অ্যাকাউন্ট অ্যাডসেন্সে অ্যাড করে দিলেই গুগল একটি নির্দিষ্ট টাইমে আপনার ইনকামের টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করে দিবে।

 

একটি কথা না বললেই নয় সেটি হল অ্যাডসেন্সে ১০০ ডলার না হলে কিন্তু টাকা তোলা যায় না। ১০০ ডলার হয়ে গেলে অটোমেটিকভাবেই টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে অ্যাড হয়ে যাবে। আপনারা হয়তো অ্যাডসেন্স সম্পর্কে একটি ভালো ধারনা পেয়েছেন

 

তো আজ এই পর্যন্ত আশা করি নিউজ পোর্টাল থেকে আয় সম্পর্কে মোটামুটি ক্লিয়ার একটি ধারনা দিতে পেরেছি। এর পরেও যদি কোন বিষয় নিয়ে আপনার মনে প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেনএবং পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করবেন।
ধন্যবাদ

Leave a Comment