কেমন আছেন সবাই? নিশ্চয়ই ভাল। আজ আমি আমাদের খুলনা জেলার বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান “খুলনা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা” কত সেটা তুলে ধরবো।

 

আমাদের খুলনা জেলায় অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যার মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় অন্যতম। খুলনা বিশ্ববিদ্যালয় শুধু খুলনাতেই নয় সারা দেশেই খুব জনপ্রিয়। কারণ সারা দেশে যতগুলো বিশ্ববিদ্যালয় রয়েছে তার মধ্যে সব থেকে নিরিবিলি এবং একমাত্র রাজনীতিমুক্ত বিশ্ববিদ্যালয় হল খুলনা বিশ্ববিদ্যালয়।

 

যার কারণে দেশের বিভিন্ন জায়গাসহ বিদেশ থেকেও খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য স্টুডেন্টরা হুমড়ি খেয়ে পড়ে। এটি দেশের নবম পাবলিক বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি খুলনা শহর থেকে প্রায় চার কিলোমিটার দূরে গল্লামারীতে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়টি প্রায় ১০৬ একর জমির উপর নির্মিত।

 

১৯৮৭ সালের ৪ জানুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ১৯৯১ সালের ২৫ নভেম্বর একাডেমিক কার্যক্রমের উদ্ধোধন করেন। এই বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হলেন প্রফেসর ডক্টর গোলাম রহমান। ১৯৯১ সালে তাকে প্রথম উপাযার্য হিসাবে নিয়োগ করা হয়। এই বছরেই ২ তলা একটি ভবনে মোট ৪ টি বিভাগে টোটাল ৮০ জন ছাত্র-ছাত্রী নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয়।

 

বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা প্রায় পাঁচ হাজার জন। এখানে একাডেমিক কর্মকর্তা আছে ৪১০ জন এবং প্রশাসনিক কর্মকর্তা আছে ৫২৯ জন। বাংলাদেশের মধ্যে একমাত্র ছাত্র রাজনীতি মুক্ত বিশ্ববিদ্যালয় হল এই খুলনা বিশ্ববিদ্যালয়। প্রতি বছর শিক্ষার্থী ভর্তি করানো হয় প্রায় ২৮ টি পাঠ্যবিষয়ে। খুলনা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৬ টি অনুষধের অধীনে ২৮ টি ডিসিপ্লিন রয়েছে এবং সাথে ১ টি ইন্সটিটিউট রয়েছে।

 

খুলনা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা

খুলনা বিশ্ববিদ্যালয়ে এখন মোট ২৮ টি বিভাগে ১১৯৯ টি আসন সংখ্যা রয়েছে। প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী এই আসনের জন্য ভর্তি যুদ্ধে অংশ গ্রহন করে থাকে। মোটামুটি ভাবে প্রতি বছর ১ টি আসনের জন্য প্রায় ১৮ থেকে ২৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিয়ে থাকে।

 

যে সকল প্রোগ্রামে ভর্তি হওয়া যায় নিচে সেগুলো দেওয়া হলঃ

 

১। Bachelor of Architecture

২। B.Sc Engg. (CSE)

৩। Bachelor of Urban and RuralURP Planning

৪। BSc Engg. (ECE)

৫। BSc (Hons.) in Math

৬। BSc (Hons.) in Physics

৭। BSc (Hons.) in Chemistry

৮। BSc (Hons.) Statistics

৯। BSc (Hons.) in Forestry

১০। BSc (Hons.) in Fisheries

১১। BSc in BGE

১২। BSc Agriculture (Hons.)

১৩। BSc in Environmental Science

১৪। Bsc Pharm (Hons.)

১৫। BSc (Hons.) in Soil Science

১৬। BBA

১৭। Bachelor in HRM

১৮। BA (Hons.) in English

১৯। BA (Hons.) in Bangla Language and Literature

২০। BSS (Hons.) in Economics

২১। BSS (Hons.) in Sociology

২২। BSS (Hons.) in Development Studies

২৩। BSS (Hons.) Mass Communication and Journalism

২৪। BFA (Hons.) in Sculpture

২৫। BFA (Hons.) in Drawing and Painting

২৬। BFA (Hons.) in Print Making

 

টোটাল এই কয়টি প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি হতে পারবে।