হাজির হয়ে গেলাম আমার প্রাণের শহর খুলনা নিয়ে। কেমন আছেন সবাই? নিশ্চয়ই ভাল আছেন। আজ আমি আপনাদের খুলনার আঞ্চলিক পত্রিকা গুলোর সাথে পরিচয় করিয়ে দেবো। তো চলুন শুরু করা যাক।

 

আমাদের এই খুলনা শহরের প্রতিদিনের খবরা খবর গুলো জানার প্রধান মাধ্যমই হচ্ছে পত্রিকা। কারণ আমাদের খুলনায় অন্য তেমন কোন মাধ্যম নেই যার মাধ্যমে খুলনা সম্পর্কে জানা যায়। তাই খুলনা সহ দেশের অন্যান্য মানুষগুলো এখানের আঞ্চলিক পত্রিকা গুলোর উপর নির্ভর করে খবর জানার জন্য।

 

বিভিন্ন ধরনের আঞ্চলিক খবর প্রচারের পত্রিকা দিনে দিনে তৈরি হয়েছে। অনেক গুলো প্রতিষ্ঠান তাদের নিজেদের সংবাদপত্রে খুলনার সকল কিছু তুলে ধরার চেষ্টা করে আসছে। মানুষের কাছে পৌঁছে দিচ্ছে তাজা তাজা খবর গুলো।

 

আমাদের খুলনার পত্রিকা গুলো কয়েকটি ভাগে সংবাদ প্রচার করে থাকে। এদের মধ্যে কেউ কেউ খুলনা সহ আন্তর্জাতিক সংবাদ গুলোও প্রচার করে থাকে। আবার কেউ কেউ শুধু মাত্র খুলনার সংবাদ প্রচার করে থাকে। এদের মধ্যে কিছু কিছু পত্রিকা আছে যারা এলাকা ভিত্তিক সংবাদও প্রচার করে।

 

খুলনার পত্রিকা গুলোর মধ্যে আবার কিছু পত্রিকা আছে যারা শুধু মাত্র চাকুরীর নিয়োগ গুলো প্রচার করে থাকে। ফলে খুলনার বেকার যুবকদের অনেক বড় একটি উপকার হয়ে থাকে এই পত্রিকা গুলোর মাধ্যমে।

 

কয়েকটি নিয়মে পত্রিকা গুলো তাদের সংবাদপত্র ছাপিয়ে থাকে। কিছু কিছু পত্রিকা আছে যারা প্রতিদিনই সংবাদপত্র প্রচার করে। আবার কিছু কিছু আছে যারা সাপ্তাহিক ভাবে তাদের সংবাদপত্র প্রচার করে। অন্যদিকে আরো কিছু পত্রিকা আছে যারা মাসে একবার তাদের সংবাদপত্র প্রচার করে।

 

তবে খুলনায় সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে দৈনিক সংবাদ পত্র গুলো এবং চাকুরীর সংবাদপত্র গুলো। চাকুরীর সংবাদপত্র গুলো খুলনার বিভাগের সকল চাকুরীর সার্কুলারের পাশাপাশি দেশের অন্যান্য সকল চাকুরীর সার্কুলার প্রচার করে থাকে।

 

অন্যদিকে দৈনিক সংবাদপত্র গুলো দেশের রাজনৈতিক খবর সহ, খেলাধুলা, আন্তর্জাতিক, বিনোদন ইত্যাদি সংবাদ প্রচার করে থাকে। আমাদের খুলনা বিভাগে বেশকিছু ভালো মানের দৈনিক পত্রিকা রয়েছে। যেগুলোর নাম নিচে দেওয়া হলঃ

 

১। দৈনিক পূর্বাঞ্চল পত্রিকা

২। দৈনিক প্রবাহ পত্রিকা

৩। দৈনিক প্রবর্তন পত্রিকা

৪। দৈনিক খুলনাঞ্চল

৫। দৈনিক জন্মভূমি পত্রিকা

৬। দৈনিক আজকের তথ্য

৭। দৈনিক অনির্বাণ

৮। সাপ্তাহিক গ্রামীণ বাংলা

৯। মোহাম্মদপুর বার্তা

১০। দৈনিক মাগুরা বৃত্তান্ত

১১। দৈনিক খেদমত

১২। দৈনিক মাগুরা

১৩। দি ডেইলি ট্রিবিউন

১৪। দৈনিক অনির্বাণ

১৫। মাসিক ধূপছায়া

১৬। দৈনিক মাথাভাঙ্গা

১৭। দৈনিক আমাদের সংবাদ

১৮। দৈনিক প্রতিদিনের নতুন খবর

১৯। সাপ্তাহিক সীমান্তবাণী

২০। দূরন্ত প্রকাশ

২১। সপ্তাহ শেষে

২২। ইসপ্রেস

২৩। সাপ্তাহিক ডাকুয়া পত্রিকা

২৪। দৈনিক বর্ণময় বাংলাদেশ

২৫। অন্তরালে

২৬। দৈনিক ওশান ও সাপ্তাহিক প্রান্তিক

২৭। সাপ্তাহিক প্রগতি ভাবনা

২৮। সাপ্তাহিক নড়াইল বার্তা

২৯। সাপ্তাহিক নড়াইল কণ্ঠ

 

মোটামুটি ভাবেই এই সকল পত্রিকার মধ্যমে আমাদের খুলনা বিভাগের প্রায় সব নিউজগুলো প্রচার হয়ে থাকে। দিনে দিনে আরো নতুন নতুন পত্রিকা তৈরি হচ্ছে খুলনায়। এছাড়া অনলাইন ভিত্তিক খুলনার অনেক পত্রিকা আছে। যারা প্রায় সকল শ্রেণীর সংবাদ প্রচার করে থাকে।

 

অনলাইন ভিত্তিক পত্রিকারও অনেক চাহিদা। কারণ এখন ঘরে বসেই সব সংবাদ পড়তে পারে অনলাইন পত্রিকা গুলোর মাধ্যমে। আপনিও চাইলে নিজে একটি ছোট খাট অনলাইন পত্রিকার সাইট তৈরি করতে পারেন এবং খুব অল্প খরচেই।

 

মাত্র ২০০০ থেকে ২৭০০ টাকার মধ্যেই একটি অনলাইন ওয়েবসাইট বানিয়ে আপনিও প্রচার করতে পারবেন আপনার এলাকার বা অন্যান্য যে কোন খবর। আর শুধুমাত্র এই খবর প্রচারের পাশাপাশি অনেক টাকা ইনকাম করতে পারবেন ওয়েবসাইট থেকে।

 

কিভাবে একটি ওয়েবসাইট নিজে নিজে খুলবেন, কত টাকা লাগবে, কত টাকা আয় করতে পারবেন, এবং কিভাবে শুরু করবেন তার সমস্ত কিছু ধাপে ধাপে শিখতে পারবেন আমাদের নিচের এই টাইটেল থেকে। যেখানে এমন ভাবে বিষয়টি উপস্থাপন করা হয়েছে যে, এটি পড়লে কেউ এই সম্পর্কে কিছু না জানলেও সে একা একাই ওয়েবসাইট খুলে ইনকাম করতে পারবে। তো শিখতে চাইলে এখনই নিচের টাইটেলে ক্লিক করুন। ধন্যবাদ।