হ্যালো বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের খুলনা রেলস্টেশনের আন্তঃনগর ট্রেনের সময়সূচী জানাবো।

 

অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে যে, আন্তঃনগর ট্রেন কি? এই প্রশ্নের উত্তর অনেকেই জানেন আবার অনেকেই জানেন না। এমন অনেক লোক আছে যারা নিয়মিতই ট্রেনে যাওয়া আসা করে, কিন্তু তারপরেও আন্তঃনগর ট্রেন কি সেটা জানে না।

 

তাই আন্তঃনগর ট্রেনটা কি সেটা আগে বলি। যে সকল ট্রেন শুধুমাত্র দেশের ভিতরে দূরবর্তী স্থানে যাত্রী পরিবহন করে থাকে সেই সকল ট্রেনগুলোকে আন্তঃনগর ট্রেন বলে।

 

অর্থাৎ যে সকল ট্রেন শুধুমাত্র আমাদের এই দেশের ভিতরে বিভিন্ন জায়গায় যাওয়া আসা করে যাত্রী নিয়ে তাদের আন্তঃনগর ট্রেন বলে। মূলত এই সকল ট্রেন দেশের বাইরে যাওয়া আসা করে না।

 

আপনারা অনেকেই জানেন না যে, খুলনায় নতুন রেলস্টেশন নির্মাণ করা হয়েছে। যা অনেক উন্নত এবং অনেক জায়গা নিয়ে গঠিত। খুবই সুন্দর এবং সৌন্দর্য্যপূর্ণ ভাবে নির্মাণ করা হয়েছে এই নতুন রেলস্টেশনটি। পার হাউজ এর মোড়ে ঠিক রাস্তার পাশেই এটি নির্মিত হয়েছে। শিববাড়ি মোড় থেকে খুবই কাছে।

 

খুলনা রেলস্টেশন থেকে অনেক গুলো আন্তঃনগর ট্রেন বিভিন্ন জায়গায় প্রতিদিনই যাওয়া আসা করছে যাত্রী নিয়ে। নিচে খুলনা আন্তঃনগর রেলস্টেশনের সময়সূচী দেওয়া হলঃ

 

ট্রেন নাম্বার নাম বন্ধের দিন যাত্রা শুরু ট্রেন ছাড়ার সময় যাত্রা শেষ ট্রেন পৌঁছাবার সময়
৭১৫ কপোতাক্ষ এক্সপ্রেস শনিবার খুলনা 6:30 AM রাজশাহী 12:20 PM
৭২৫ সুন্দরবন এক্সপ্রেস মঙ্গলবার খুলনা 8:30 PM ঢাকা 5:40 AM
৭২৭ রূপসা এক্সপ্রেস বৃহস্পতিবার খুলনা 7:15 AM চিলাহাটি 5:00 PM
৭৪৭ সীমান্ত এক্সপ্রেস নেই খুলনা 9:15 PM চিলাহাটি 6:20 AM
৭৬১ সাগরদাঁড়ি এক্সপ্রেস সোমবার খুলনা 3:00 PM রাজশাহী 9:40 PM
৭৬৩ চিত্রা এক্সপ্রেস সোমবার খুলনা 8:40 AM ঢাকা 5:40 PM
১৫ মহানন্দ এক্সপ্রেস নেই খুলনা 11:00 AM চাঁপাইনবাবগঞ্জ 9:40 PM
২৩ রকেট এক্সপ্রেস নেই খুলনা 9:30 AM পার্বতীপুর 10:00 PM
২৫ নকশিকাঁথা এক্সপ্রেস নেই খুলনা 2:00 PM গোয়ালন্দ ঘাট 11:00 AM
৫৩ বেনাপোল কমিউটার নেই খুলনা 6:00 AM বেনাপোল 8:30 AM
৯৫ খুলনা কমিউটার নেই খুলনা 12:10 PM বেনাপোল 2:30 PM

 

খুলনা আন্তঃনগর ট্রেনের সময়সূচী আপনাদের অনেক উপকার করবে বলে আমি মনে করি। দূরবর্তী কোথাও ট্রেনে যেতে হলে অবশ্যই কয়েকদিন আগে ট্রেনের টিকিট কেটে রাখা ভাল। কারণ অনেক সময় টিকিট পাওয়া যায় না।

 

এছাড়া এখন অনলাইনে এবং এসএমএস এর মাধ্যমেও ঘরে বসে ট্রেনের টিকিট বুক করা যায়। ট্রেনের টিকিট যদি ফেরত দিতে চান তাহলে কমপক্ষে ৪৮ ঘন্টা আগে ফেরত বা রিটার্ন দিতে হবে। তাহলে টিকিটের সম্পূর্ণ টাকাই ফেরত পাওয়া যাবে।

 

আরেকটি কথা, দালালদের কাছ থেকে টিকিট কিনবেন না। কারণ দালালদের কাছ থেকে টিকিট কেনার পর কোন সমস্যা হলে রেল কর্তৃপক্ষ কোন দায় নেবে না। যদি কোন দালালের খপ্পরে পড়েন তাহলে অতিশীঘ্রই রেল কর্তৃপক্ষ বা রেল প্রশাসনকে জানাবেন। তারা দ্রুত আপনাকে সাহায্য করবে।

 

ধন্যবাদ।